Monday, April 22, 2024
Homeফুটবলপৃথিবী ছাপিয়ে যার বিস্তৃতি

পৃথিবী ছাপিয়ে যার বিস্তৃতি

লিওনেল আন্দ্রেস মেসি, অনেকে তাকে লিও মেসি বলেও ডাকেন। ফুটবল বিশ্ব যার নাম কখনও ভুলবে না। আর্জেন্টাইন এ খেলোয়াড় পৃথিবীর যে কোনো গ্রামের প্রত্যন্ত অঞ্চলেও পরিচিত। মাত্র ১৩ বছর বয়সে নিজের ক্যারিয়ার শুরুর জন্য আর্জেন্টিনা থেকে স্পেনে পারি জমান। যোগ দেন বার্সেলোনা ফুটবল ক্লাবে।

২০০৪ সালের অক্টোবর, ১৭ বছর বয়সে ঝাকড়া চুলে অভিষেক ঘটে তার। তারপর থেকে টানা ৩ বছর ধারাবাহিক ভাবে ভাল খেলতে থাকেন। ২২ বছর বয়সে হাতে তুলে নেন তার ১ম ব্যালন ডি’র। গোল্ডেন বল ও গোল্ডেন বুট নিয়ে ২০০৫ ফিফা ওয়ার্ল্ড ইয়ুথ চ্যাম্পিয়নশিপ শেষ করেন।

মেসি আর্জেন্টিনার কনিষ্ঠ ফুটবলার যিনি ফিফা ওয়ার্ল্ড কাপ এ গোল করেন। ২০০৭ কোপা আমেরিকার ফাইনালেও সর্বকনিষ্ঠ ছিলেন তিনি। ২০১১ সালের পর থেকে আর্জেন্টিনাকে তিনটি ফাইনালে নেতৃত্ব দেন।

২০১৬ সালে অবসরের ঘোষণা দিয়ে তা আবার পুনঃবিবেচনা করে মাঠে ফিরে আসেন। নেতৃত্ব দেন আর্জেন্টিনার ফুটবল দলকে। সেই নেতৃত্ব থেকে দীর্ঘ ৩৬ বছর পর আর্জেন্টিনা ২০২২ সালের বিশ্বকাপ জয় করে। পুরো দলের অর্জন হলেও কৃতিত্ব যায় অধিনায়ক লিওনেল মেসির। তাইতো আসরের সেরা খেলোয়াড়ের খেতাব তার ঝুলিতে যায়।

২৪শে জুন ১৯৮৭ সালে আর্জেন্টিনার রোজারিও-তে জন্মগ্রহণ করেন মেসি। ছোট বয়সে আর্জেন্টিনা ছেড়ে গেলেও জন্ম স্থানকে তিনি কখনোই ভোলেননি। তাদের পরিবারের পুরনো বাড়িটি এখনও রয়েছে স্বস্থানে। নাড়ি পোতা ভিটেমাটি চাইলেই কি ছেড়ে আসা যায়!

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular

Recent Comments